Wednesday, March 4, 2015

আজ থেকে সৌদি যেতে নারীকর্মীদের নিবন্ধন শুরু

আজ থেকে সৌদি যেতে নারীকর্মীদের নিবন্ধন শুরু
বাংলাদেশে আজ থেকে শুরু হচ্ছে সৌদি যেতে নারীকর্মীদের নিবন্ধন।
অতীতেও অনেক নারীই সৌদি আরবে গিয়েছেন, তবে তাদের বেশির ভাগের অভিজ্ঞতাই খুব একটা সুখকর নয়। কিন্তু এরপরও যেসব নারীকর্মীরা সৌদি আরব যেতে আগ্রহী তারা কি এক্ষেত্রে ঝুঁকির বিষয়ে জানেন?
বিদেশে গিয়ে কাজ করার ক্ষেত্রে বাংলাদেশের নারীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করছে, এমন একটি স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশী অভিবাসী নারী শ্রমিক এসােসিয়েশনের সভাপতি লিলি জাহান বিবিসিকে বলছিলেন, তারা সবসময়ই জেলা ও ইউনিয়ন পর্যায়ে তথ্য দিয়ে নারীদেরকে সহায়তা করছেন। কিন্তু সমগ্র বাংলাদেশে গুটি কয়েক সংগঠনের পক্ষে এই দায়িত্ব পালন করা সম্ভব নয় বলেই মনে করেন তিনি।
লিলি জাহানের মতে, সরকার যদি গণমাধ্যমগুলোতে বিজ্ঞাপণ দিয়ে অভিবাসনের প্রক্রিয়া সম্পর্কে অবহিত করত, তাহলে এদেশ থেকে বিদেশে কাজ করতে যাওয়া নারীকর্মীদের ঝুঁকি অনেক কমত। তাই এধরণের পদক্ষেপ নেয়া উচিৎ বলে মত দেন তিনি। বিদেশে কাজে গিয়ে অনেক নারীই প্রতারিত হচ্ছেন বলে উল্লেখ করেন লিলি জাহান। মূলত ভাষাগত সমস্যাটিই এদেশের শ্রমিকের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় বলে জানান তিনি। আর এজন্য যথাযথ প্রশিক্ষণের অভাবকেই দায়ী করেন লিলি জাহান। এদের অনেককেই ভিন্ন কাজের কথা বলে গৃহকর্মীর কাজে নিয়োগ দেয়া হয় এবং উল্লেখিত বেতনও ঠিকমত দেয়া হয়না বলে জানান তিনি।
তাই নিয়োগ পত্রে সঠিক তথ্য উল্লেখের ব্যাপারটিও গুরুত্বপূর্ণ বলে মনে করেন বাংলাদেশী অভিবাসী নারী শ্রমিক এসােসিয়েশনের সভাপতি।

0 comments:

Post a Comment

Welcome