Wednesday, March 4, 2015

বাবা-মা যেভাবে শিশুদের পথভ্রষ্ট করছে

বাবা-মা যেভাবে শিশুদের পথভ্রষ্ট করছে
একজন শিশুর জীবনে সবথেকে গুরুত্বপূর্ণ সম্পর্ক হচ্ছে তার মা-বাবার সাথের সম্পর্ক। জীবনের প্রতিটি ধাপে তাদের সহায়তা একান্তই কাম্য। তাদের দেয়া আদর্শেই সন্তান লালিত-পালিত হয়। বাবা-মার দায়িত্বে অবহেলার কারনে ছেলেমেয়েরা পথভ্রষ্ট হচ্ছে। আপনার সন্তান কি সত্যি সত্যিই পথভ্রষ্ট হচ্ছে কিনা তা জানার উপায় জেনে নিন-
# আপনি না বলতে পারেন না:
আপনার সন্তানের যাবতীয় চাহিদা আপনি পূরণ করেন। কোন কিছু প্রয়োজন হোক আর না হোক সে চাওয়া মাত্রই আপনি তার সামনে সেই জিনিস হাজির করেন। আপনি কোন কিছুর ব্যাপারে তাদের মানা করতে পারেন না। তারা যে জিনিসগুলো চাইছে, তা কি তাদের জন্য ভালো না মন্দ আপনি তা যাচাই না করে তাদের সব আবদার মেনে নিচ্ছেন। এতে এটা তাদের একটি বদ-অভ্যাস এ রূপান্তরিত হবে। তারা মনে করবে, তাদের মনমত তারা যা খুশি করতে পারবেন। পরবর্তীতে তাদের কোন চাওয়া আপনি না করতে পারবেন না। যার ফলে তারা খুব সহজেই পথভ্রষ্ট হবে।

# আপনি তাদের অনেক খেলনা কিনে দেন:
আপনি তাদের প্রচুর পরিমাণে খেলনা ও উপহার সামগ্রী কিনে দেন। জন্মদিন বা কোন উপলক্ষ হিসেবে কিনে দিলে তা তেমন একটি সমস্যা নয় তবে সবসময় না দেয়াটাই ভালো। উপহার হিসেবে বড় বা দামী কোন উপহারই যে দিতে হবে তা কিন্তু নয়। মনে রাখবেন, আপনার ভালবাসা কোন মূল্য দিয়ে বুঝানো সম্ভব নয়। বেশি মূল্যের কথা চিন্তা না করে, তাদের কাজে আসবে এবং তারা যেটা দেখলে খুশি হবে তাদের সেই উপহারটি দিন। এতে তারা খুশিও হবে, তাদের মাঝে মূল্যবোধ জাগ্রত হবে।

# তারা সবকিছুতেই অসুখী:
তারা তাদের কাছে থাকা জিনিস নিয়ে সবসময়ই ঘ্যান ঘ্যান করে। তারা কোন কিছু নিয়েই খুশি হতে পারেন না। কিন্তু আপনি সব সময়ই চেষ্টা করেন তাদের খুশি করার জন্য। পৃথিবীর সব কিছু তাদের সামনে হাজির করার জন্য আপ্রাণ চেষ্টা করেন। কিন্তু তারা আপনার কোন চেষ্টাকেই মন থেকে গ্রহণ করেন না। আপনার কাছে থেকে না শব্দটি তারা শুনতে চায় না। আপনার অবাধ্যতা করার জন্যও তারা প্রস্তুত থাকে।

এখনই সময়, তাদের এখন থেকেই সঠিক পথে নিয়ে আসুন। কারন সময়ের বেড়াজালে তাদের এই অবাধ্যতা তাদেরকে খারাপ পথে নিয়ে যেতে পারে।–সূত্র: টাইম্‌স অফ ইন্ডিয়া।

0 comments:

Post a Comment

Welcome