Sunday, March 15, 2015

বাংলাদেশ বিপজ্জনক দল: সুনীল গাভাস্কার

বাংলাদেশ বিপজ্জনক দল: সুনীল গাভাস্কারবিশ্বচ্যাম্পিয়ন দল৷ এবারও খেতাবের বড় দাবিদার৷ চলতি বিশ্বকাপে টানা ছ’ম্যাচ জিতে গ্রুপ শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করেছেন ধোনিরা৷ তবুও আত্মতুষ্টির কোনও জায়গা নেই৷ এ কথা গুলো ভারতের প্রাক্তন ক্রিকেটার ও ধারাভাস্যকর সুনীল গাভাসকরের।
এবার নক-আউট পর্বে প্রতিপক্ষ বাংলাদেশ৷ কিন্তু শাকিব-রুবেল-মাহমুদুল্লাহদের একবারে তুচ্ছ করলে চলবে না৷ এবং যদি তেমনটা হয়, তাহলে ভারতকে তার মূল্য চোকাতে হবে৷ এমনটাই মনে করছেন, প্রাক্তন ভারত অধিনায়ক ও ১৯৮৩ বিশ্বকাপজয়ী দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য সুনীল গাভাসকর।
আসলে অভিজ্ঞতা থেকে কিংবদন্তি বুঝতে পারছেন, অনেক সময় ছোট দলের কাছে হারে বড় দল৷ এক্ষেত্রে ধোনিদের মনে রাখা ভাল, ২০০৭ ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে গ্রুপ পর্যায়ের ম্যাচে এই বাংলাদেশের কাছে হারতে হয়েছিল রাহুল দ্রাবিড়ের নেতৃত্বাধীন ভারতকে। যার জেরে গ্রুপ পর্ব থেকেই সেবার ছিটকে গিয়েছিল টিম ইন্ডিয়া। এবারও ভারতকে কড়া প্রতিদ্বন্দ্বিতায় ফেলার হুঙ্কার দিয়েছে বাংলাদেশ।
১৯ মার্চ ঐতিহাসিক মেলবোর্নে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত-বাংলাদেশ৷ একদিকে ভারত যেখানে গ্রুপ ‘বি’র শীর্ষস্থান দখল করেছে, সেখানে বাংলাদেশ গ্রুপ ‘এ’র চার নম্বর স্থান দখল করে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে। এই বিষয় নিয়েই ধোনিবাহিনীকে আগাম সতর্ক করেছেন গাভাসকর। বাংলাদেশকে বিপজ্জনক হিসেবে উল্লেখ করে প্রাক্তন তারকা জানিয়েছেন, নিজেদের দিনে ভাগ্যসহায় থাকলে যে কোনও দলকে তারা হারিয়ে দিতে পারে।
গাভাসকর বলেন, ‘অতীতে ভারত বহুবার বাংলাদেশকে হারিয়েছে। তাই ওরা মনে করতেই পারে, এবারেও তেমনটাই হবে। কিন্তু চলতি বিশ্বকাপে বাংলাদেশ দুর্দান্ত ফর্মে রয়েছে। তাদের হালকাভাবে নিলে বড় ভুল করবে ভারত।’ নিজের বক্তব্যের স্বপক্ষে যুক্তি দিয়ে গাভাসকর বলেছেন, শুধু ইংল্যান্ডকে হারানোই তো নয়। নিউজিল্যান্ডের বিরুদ্ধেও প্রায় জয়ের কাছাকাছি পৌঁছে গিয়েছিল মাশরাফি মর্তুজার দল।
গাভসকর মনে করেন, গ্রুপ পর্যায়ে একটা ম্যাচ হারলেও ফিরে আসা সম্ভব৷ কিন্তু নক-আউট পর্যায়ে একটা হারলেই সব শেষ। তিনি বলেন, বিপজ্জনক দল হিসেবে এই বিশ্বকাপে নিজেদের মেলে ধরেছে বাংলাদেশ। ওদের ব্যাটিং কম্বিনেশন দুর্দান্ত। মাহমুদুল্লাহ দুরন্ত ফর্মে রয়েছে। তাছাড়া, শাকিব, মুশফিকুর রহিম, শাব্বির রহমানও ফর্মে রয়েছে।

0 comments:

Post a Comment

Welcome